আলোচিত বর্তমান তথ্য ও প্রযুক্তি

তথ্য ও প্রযুক্তি

বাংলাদেশে চতুর্থ প্রজন্ম বা (Fourth Generation) (4G) চালু হয় – ১৯ ফেব্রুয়ারি ২০১৮। পঞ্চম প্রজন্ম বা Fifth Generation (5G) চালু করবে দক্ষিণ কোরিয়া ২০২০ সালে। স্কাইপি ইন্টারনেটের মাধ্যমে ফ্রি কথাবলার সফটওয়্যার। ক্যাসপারস্কি কম্পিউটারের এন্টি ভাইরাস। মাইস্পেস, ইউটিউব, অর্কুট, টুইটার সামাজিক যোগাযোগের সাইট। Opera Mini দ্রুত ইন্টারনেট ব্যবহারের সফটওয়্যার। First Generation (1G) বিশ্বের প্রথম চালু হয় জাপানে ১৯৭৯ সালে, বাংলাদেশে চালু হয় ১৯৯৩ সালে। Second Generation (2G) বিশ্বের প্রথম চালু হয় ফিনল্যান্ড ১৯৯১ সালে, বাংলাদেশে চালু হয় ১৯৯৭ সালে। Third Generation (3G) জাপান ১৯৯৮ সালে, বাংলাদেশে চালু হয় ২০১২ সালে। Fourth Generation (4G) দক্ষিণ কোরিয়া ২০০৬ সালে, বাংলাদেশে চালু হয় ২০১৮ সালে।

Facebook: সামাজিক যোগাযোগর প্রথম সাইট। এর যাত্রা শুরু হয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ।২০০৪ সালে প্রতিষ্ঠা। মার্ক এলিয়েট জুকারবার্গ (USA) ফেসবুকের জনক। বেশি ব্যবহার করে উত্তর আমেরিকার জনগণ। এর শ্লোগান হচ্ছে Be Connected। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি হয় ২০১২ সালে। জুকারবার্গ কম বয়সী মার্কিন শীর্ষ ধনী।

Samsung: শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। মালিকানা দেশ দক্ষিণ কোরিয়া।

Apple: প্রধান নির্বাহী টিম কুক। এর জনক স্টিভ জবস। আধুনিক কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান (যুক্তরাষ্ট্র)। আইপড, আইফোন ও আইপ্যাড সির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

YouTube: ভিডিও শেয়ারিং সাইট। এর মালিক গুগল। এর শ্লোগান Broadcast Yourself । বাংলাদেশি সহ প্রতিষ্ঠাতা জাভেদ করিমৎ।

YouTube

Google:  জনপ্রিয় ইন্টারনেট সার্চ ইঞ্জিন। এর শব্দের অর্থ Millions of Zero। প্রতিষ্ঠা ১৯৯৮ সালে। এর জনক সার্জেই বিন (USA)। এর সহপ্রতিষ্ঠাতা লারেন্স ল্যারী পেইজ। মালিকানা ইউটিউবের ও সামাজিক যোগাযোগের সাইট – গুগল প্লাসের ।

Odesk: ইন্টারনেটে কাজ পাবার জনপ্রিয় ওয়েবসাইট। Global Market Place নামে পরিচিত – Odesk । প্রতিষ্ঠা ২০০৪ (ক্যালিফোর্নিয়া ও USA)। Freelancer বা মুক্ত পেশাজীবীদের কাছে Odesk জনপ্রিয়।

3G: Third Generation: ভিডিও কলিং এর মোবাইল সিস্টেম 3G। বাংলাদেশে চালু করে টেলিটক। বাংলাদেশে চালু হয় ২৬ মার্চ, ২০১২। বাংলাদেশে মোবাইল চালু হয় ১৪ অক্টোবর, ২০১২। উদ্ভাবক দেশ জাপান। ভিডিও কলিং এর অন্যতম জনপ্রিয় সাইট স্কাইপি। বাংলাদেশে 4G চালু হয় ১৯ ফেব্রুয়ারি ২০১৮ সালে ।

ইন্টারনেটঃ এর জনক ভিনটন জি কার্ফ। প্রতিষ্ঠা ১৯৬৯ সালে। বাংলাদেশে চালু হয় ১৯৯৬ সালে। ব্যবহারে শীর্ষ দেশ চীন।

উইকিলিকসঃ প্রতিষ্ঠা ২০০৬ সালে। এর পরিচয় তথ্য ফাঁসকারী অলাভজনক প্রতিষ্ঠান (অস্ট্রেলিয়া) । স্লোগান We Open Governments। আলোচনায় আসে ২০১০ সালে আফগান যুদ্ধের নথি ফাঁস করে। এর প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসেঞ্জ (অস্ট্রেলিয়া)। জুলিয়ান এ্যাসেঞ্জ  ২০১২ সাল থেকে রাজনৈতিক শরণার্থী হিসেবে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয়ে আছে।

পিপীলিকাঃ বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিন। চালু হয় ১৩ এপ্রিল, ২০১৩ সালে। প্রধান গবেষক অধ্যাপক রুহুল আমীন।

কম্পিউটারের খুটিনাটি

কম্পিউটার  শব্দের অর্থ গণনা করা। বিশ্বের প্রথম গণনাকারী যন্ত্র “অ্যাবাকাস”।  প্রথম ডিজিটাল কম্পিউটারের আবিষ্কারক – হাওয়ার্ড আইকেন। কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ। আধুনিক কম্পিউটারের জনক জন ভন নিউম্যান। আধুনিক ল্যাপটপের জনক বিল মোগরিজ। কম্পিউটারের অস্থায়ী স্মৃতিকে বলা হয় -RAM এবং স্থায়ী স্মৃতিকে বলা হয় – ROM । RAM পূর্ণরূপ – Random Access Memory। ROM পূর্ণরূপ – Read Only Memory । Virus হচ্ছে – Vital Information Resources Under Size । OMR হচ্ছে – Optical Mark Reader । বিশ্বের প্রথম মিনি কম্পিউটার হচ্ছে পিডিপি-১।  বিল গেটসের প্রথম প্রোগ্রাম – MS DOS। i-pad হচ্ছে ট্যাবলয়েড কম্পিউটার। বিশ্বের বৃহত্তম কম্পিউটার মেলার নাম “সিবিট এক্সপো”। সিবিট এক্সপো (CEBIT EXPO) যাত্রা শুরু করে ১৯৭০ সালে। কয়কটি ছোট কম্পিউটার হচ্ছে ল্যাপটপ, লাইফবুক, নেটবুক, নেটটপ। প্রথম যান্ত্রিক ক্যালকুলেটর তৈরি করেন হার্মান গণিতবিদ লিবনিজ।  WWW বলতে বোঝায় World Wide Web। World Wide Web এর উদ্ভাবক টিম বার্নাস-লি।

IBM-1620

বাংলাদেশে কম্পিউটার স্থাপন

বাংলাদেশে স্থাপিত প্রথম কম্পিউটার (IBM-1620) যা ছিল একটি মেইনফ্রেম কম্পিউটার। IBM-1620 স্থাপিত হয় পরমাণু শক্তি কমিশনে। বাংলাদেশে ইন্টারনেট চালু হয় ১৯৯৬ সালে। ইন্টারনেট ভিত্তিক প্রথম নিউজ এজেন্সি বিডি নিউজ। বাংলাদেশের প্রথম ডিজিটাল পত্রিকার নাম কম্পিউটার জগৎ (প্রকাশিত ১৯৯১)। বাংলাদেশের সর্বপ্রথম যে ব্যাংকে কম্পিউটার স্থাপন করা হয় ইউনাইটেড ব্যাংক।

আলোচিত সার্চ ইঞ্জিন

  •  পিপীলিকা ১ম বাংলা সার্চ ইঞ্জিন
  • বাইডু (Baidu)
  • গুগল (Google)
  • বিং (Bing)
  • ইয়াহু (Yahoo)
  • আস্কডটকম (Ask.com )
  • ইদোয়ো (Yodao)

ইন্টারনেট অপারেটিং সফটওয়্যার

  • Mozila firefox
  • Java
  • Opera mini 
  • Google Chrome 
  • Internet Explorer

প্রযুক্তিবিদ কয়েকজন উদ্যোক্তা

বিল গেটসঃ বিল গেটন একজন মার্কিন প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা। তিনি “মাইক্রোসফট” এর প্রতিষ্ঠাতা। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ড্রপ আউট ছাত্র।

মার্ক জুকারবার্গঃ তিনি একজন আমেরিকান প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। তিনি সামাজিক যোগাযেগ ওয়েবসাইট “ফেসবুক” প্রতিষ্ঠা করেন। জুকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ড্রপ আউট ছাত্র।

জ্যাক মাঃ একজন খ্যাতিমান চীনা উদ্যোক্তা। চীনের শীর্ষ ধনী ব্যক্তি। জ্যাক মা’র জনপ্রিয় ট্রেডিং সাইট “আলিবাবা ডট কম”। সম্প্রতি জ্যাক মা আলিবাবা প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদ হতে অবসর গ্রহণ করেছেন।

জাভেদ করিমঃ জার্মানিতে জন্মগ্রহণ করা বাংলাদেশী বংশোদূত মার্কিন অনলাইন ভিত্তিক উদ্যোক্তা। তিনি জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট “ইউটিউব” এর সহ প্রতিষ্ঠাতা।

মুকেশ আম্বানিঃ একজন ভারতীয় ধনকুুুবের। এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি। “রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড” এর চেয়ারম্যান । তিনি বসবাস করেন বিশ্বের অন্যতম ব্যয়বহুল বাসভবন “আন্তিলিযা বিল্ডিংয়ে”।

জেফরি প্রেস্টন জেফ বেজোসঃ খ্যাতিমান মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। জেফ বেজোনেরন অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান “আমাজন ডট কম ওয়াল্ড ওয়াইড ওয়েব” রয়েছে। তিনি ওয়াশিংটন পোস্টেরও মালিক। বর্তমান বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি জেফ বেজোস।